অনুলিখন কী ও অনুলিখন ম্যাগাজিন

অনুলিখন হলো বাংলা ভাষায় প্রকাশিত একটি বৃহত্তর ই ম্যাগাজিন। অনুলিখন হলো কোনো কথার অনুরূপ লিখন। অনুলিখন ম্যাগাজিন গুরত্বপূর্ণ তথ্য ও আর্টিকেল প্রকাশ করে

 

অনুলিখন কী ও কেন

অনুলিখন 

অনুলিখন হলো বাংলা ভাষায় প্রকাশিত একটি বৃহত্তর ই ম্যাগাজিন। বাংলাদেশসহ পৃথিবীর সকল বাংলাভাষীদের জন্য শিল্প সাহিত্য, বই, সিনেমা কিংবা দৈনন্দিন জীবনধারা, বিজ্ঞান প্রযুক্তি, শিক্ষা ও চিকিৎসা,  তথ্য ও মতামত প্রকাশের উন্মুক্ত প্লাটফর্ম অনুলিখন।  এখানে সৃজনশীল মানুষদের সৃজনশীল লেখাসহ প্রয়োজনীয় তথ্য অনুলিখন করা হয়। 

অনুলিখন কি?

অনুলিখন প্রধানত  অপূর্ণাঙ্গ ও যদৃচ্ছ লেখাগুলো সংগ্রহ করে পূণর্লিখন করে সর্বস্তরে পড়ার উপযোগী করে তোলে। পাঠকের জন্য সহজবোধ্য ও সাবলীল লেখনির মাধ্যমে বাংলা ভাষার সৃজনক্ষমতা ও জ্ঞানকোষ বিশ্বদরবারে তুলে ধরার জন্যে অনুলিখন বদ্ধপরিকর। সাধারণত অডিও, ভিডিও, লাইভ স্পিচ কিংবা সরাসরি বাক্যালাপ থেকে বক্তার কথিত ভাষ্যকে , বক্তার ব্যবহৃত ভাষায় লিখিত রূপে নিয়ে আসার প্রক্রিয়াই হলো অনুলিখন। ইংরেজিতে অনুলিখন এর প্রতিশব্দ  Transcription,  শ্রবণ ও লেখনির দক্ষতার উপর অনুলিখন প্রকৃয়া নির্ভর করে। 

অনুলিখন শব্দের প্রতিশব্দ - 

অনুরূপ লেখন, লিপ্যন্তর,  শ্রুতিলিখন, পূনর্লিখন ইত্যাদি।

অনুলিখন এর বাস্তব ব্যবহার -

অনুলিখন এর বাস্তব ব্যবহার দেখা যায় আদালতে। অনেকেই হয়তো জানেন যে আদালতে একজন অনুলেখকের উপস্থিতি থাকে, যিনি বিচারক, উকিল,বাদি বিবাদি ও সাক্ষীসহ প্রয়োজনীয় বিভিন্ন পক্ষের কথার অনুলিখন করেন। অনুলেখক হুবুহু  ভাষায় শ্রুতি হতে অনুলিখন করে থাকেন। অনুলিখন এর কাজ বিভিন্ন কনফারেন্স, সেমিনার কিংবা মিটিং সভায় প্রায় সময়ই দেখতে পাওয়া যায়। একজন সাংবাদিকও তার সংবাদ লিখনে অনুলিখন করে থাকেন। অতএব অনুলিখন কোনো ছোটখাটো বিষয় নয় তা বোঝা'ই যাচ্ছে। 

বাস্তবত জেনে-বুঝে  কিংবা না জেনেই আমাদের শিক্ষাজীবনে কমবেশি অনুলিখন করে থাকি। যেমন শ্রেণিকক্ষে ক্লাস নোট লিখে অনুলিখন করার কাজটি মানুষ সেই ছোট্ট থেকেই করে আসছে। শিক্ষকের কথা শুনে শুনে লিখে রাখার কাজটি অনুলিখন। অনেক সময় শিক্ষক বাংলায় কথা বলার মাঝখানে ইংরেজি বা অন্য শব্দ ব্যবহার করেন, যা হুবুহু লেখনীতে তুলে ধরার পদ্ধতিকে অনুলিখন বা Transcription বলে।

অনুলিখন এবং অনুবাদ সম্পুর্ণ আলাদা বিষয়।

কোনো লেখা বা কথাকে এক ভাষা থেকে অন্য ভাষায় লেখা বা রুপান্তর করাকে অনুবাদ বলে। আর অনুলিখন হলে শুনে শুনে লেখা বা লেখা থেকে পূণর্লিখন করা। 

কীভাবে অনুলিখন করা হয়?

সাধারণত অনলাইন বা অফলাইন যেকোনো সরাসরি বা রেকর্ডেড ভিডিও অডিও থেকে অনুলিখন করা হয়। কোনো লেখা থেকে দেখে মার্জিতভাবে পূণর্লিখন করা হয়। এটিকে অনুপ্রানিত লিখনও বলা যেতে পারে।  একজন অনুলিখককে শ্রবণ, পর্যবেক্ষণ ও লিখনে দক্ষ ও পারদর্শী হতে হয়। অনুলেখকের দক্ষতার উপর অনুলিখন প্রক্রিয়া পরিচালিত হয়।

অনুলিখন এর গুরত্ব

সৃজনশীল কাজকে বৈশ্বিক পর্যায়ে  তুলে ধরার জন্য অনুলিখন এর বিকল্প নেই। অডিও বা মৌখিক ভাষাকে একবার অনুলিখন করা সম্ভব হলে তা প্রয়োজনীয় ভাষায় অনুবাদ করে সারা বিশ্বে পৌঁছানো যায়। জ্ঞানের প্রসারতা ও উন্মুক্তভাবে ছড়িয়ে দেয়ার  মাধ্যমে সেই জ্ঞানকে সকল ভাষাভাষীর বোধগম্য করে তোলার গুরত্ব বহণ করে অনুলিখন। অনুলিখন ই-ম্যাগাজিনের মূলত এই দায়িত্ব নিয়েই পথ চলা শুরু করেছে। 

অনুলিখন ম্যাগাজিন

অনুলিখন সৃজনশীল লেখকদের সমন্বয়ে গঠিত একটি ই-ম্যাগাজিন। এখানে লেখকদের নাম অপ্রকাশিত থাকে। তবে লেখকের মর্জিতে কিংবা অনুপ্রেরণা কৃতিত্ব হিসেবে কখনো কখনো লেখকের নাম প্রকাশ হয়ে থাকে। অনুলিখন -এ আপনার লেখা তুলে ধরতে অথবা যেকোনো প্রকার অভিযোগ বা মতামত জানাতে কন্ট্রাক্ট অপশনে যোগাযোগ করুন।

Getting Info...
Cookie Consent
Dear! We serve cookies to optimize your experience.
Oops!
It seems there is something wrong with your internet connection. Please connect to the internet and start browsing again.
AdBlock Detected!
We have detected that you are using adblocking plugin in your browser.
The revenue we earn by the advertisements is used to manage this website, we request you to whitelist our website in your adblocking plugin.
Site is Blocked
Sorry! This site is not available in your country.