আজকের বাংলা ক্যালেন্ডার ও বাংলা তারিখ

বাংলা ১৪২৯ বঙ্গাব্দ, আজকের বাংলা ক্যালেন্ডার ও বাংলা তারিখ। বাংলা ক্যালেন্ডার ২০২২ | Bangla Calendar 2022, Bangla Date Today, আজকে বাংলা কত তারিখ, BD
Table of Contents

বাংলা ক্যালেন্ডার হলো একটি সৌর ক্যালেন্ডার। বাংলা ক্যালেন্ডার এ বারোটি মাস রয়েছে। ২০২২ আজকের বাংলা ক্যালেন্ডারবাংলা তারিখ দেখুন এখানে। 

বাংলা ক্যালেন্ডার ২০২২

বর্তমান বাংলা সন = ১৪২৯ বঙ্গাব্দ 

অনলাইনে আজকের বাংলা তারিখ : 


বাংলা ক্যালেন্ডার ২০২২ - বৈশাখ মাস

বাংলা ক্যালেন্ডার ২০২২

বাংলা ক্যালেন্ডার - জৈষ্ঠ মাস

বাংলা ক্যালেন্ডার ২০২২


বাংলা ক্যালেন্ডার - আষাঢ় মাস

বাংলা ক্যালেন্ডার ২০২২

বাংলা ক্যালেন্ডার - শ্রাবণ মাস

বাংলা ক্যালেন্ডার ২০২২

বাংলা ক্যালেন্ডার - ভাদ্র মাস

বাংলা ক্যালেন্ডার ২০২২

বাংলা ক্যালেন্ডার - আশ্বিন মাস 

বাংলা ক্যালেন্ডার ২০২২

বাংলা ক্যালেন্ডার - কার্তিক মাস

বাংলা ক্যালেন্ডার ২০২২

বাংলা ক্যালেন্ডার - অগ্রহায়ণ মাস

বাংলা ক্যালেন্ডার ২০২২

বাংলা ক্যালেন্ডার - পৌষ মাস 

বাংলা ক্যালেন্ডার ২০২২

বাংলা ক্যালেন্ডার - মাঘ মাস 

বাংলা ক্যালেন্ডার ২০২২

বাংলা ক্যালেন্ডার - ফাল্গুন মাস

বাংলা ক্যালেন্ডার ২০২২


বাংলা ক্যালেন্ডার - চৈত্র মাস 

বাংলা ক্যালেন্ডার ২০২২



বাংলা ক্যালেন্ডার এ বারো মাসের নাম ও দিন সংখ্যা

- বৈশাখ ( ৩১ দিন) 

- জৈষ্ঠ ( ৩১ দিন)

- আষাঢ় (৩১ দিন) 

- শ্রাবণ (৩১ দিন) 

- ভাদ্র (৩১ দিন)

- আশ্বিন (৩১ দিন)

- কার্তিক (৩০ দিন)

- অগ্রহায়ণ (৩০ দিন)

- পৌষ (৩০ দিন)

- মাঘ (৩০ দিন)

- ফাল্গুন (২৯/৩০ দিন)

- চৈত্র (৩০ দিন) 

বাংলা ক্যালেন্ডার কি?

বাংলা ক্যালেন্ডার বা বঙ্গাব্দ হল একটি সৌর ক্যালেন্ডার। ভারতীয় উপমহাদেশের বঙ্গ অঞ্চলে ব্যবহৃত হয় বাংলা ক্যালেন্ডার। বাংলাদেশের জাতীয় ও সরকারি বাংলা ক্যালেন্ডার হিসেবে ব্যবহৃত হয় একটি সংশোধিত সংস্করণের বর্ষপঞ্জি। কিন্তু ভারতের পশ্চিমবঙ্গ, ত্রিপুরা ও আসাম রাজ্য বাংলা ক্যালেন্ডার এর পূর্ববর্তী সংস্করণ অনুসরণ করে। বাংলা ক্যালেন্ডার এ নববর্ষ হলো পহেলা বৈশাখ। 

বাংলা ক্যালেন্ডার এর সংশোধিত সংস্করণ বাংলাদেশে আনুষ্ঠানিকভাবে গৃহীত হয় ১৯৮৭ সালে। ভারতের বাঙালি সম্প্রদায় ঐতিহ্যগত ভারতীয় হিন্দু ক্যালেন্ডার ব্যবহার করে থাকে। এই বাংলা ক্যালেন্ডার হিন্দু ধর্মাবলম্বীদের উৎসব নির্ধারণে ব্যপক ভুমিকা পালন করে। 

বাংলা ক্যালেন্ডার এর উৎপত্তি কখন থেকে? 

বাংলা সন বা বাংলা ক্যালেন্ডার এর উৎপত্তি নিয়ে অনেকের অনেক রকম মত আছে। সাধারণত বলা হয় সম্রাট আকবর বাংলা সন তথা বাংলা ক্যালেন্ডার প্রচলন করেছেন। কিন্তু ৫৯৪ খৃষ্টাব্দে ৭ম শতাব্দীর হিন্দু রাজা শশাঙ্কের সময়কাল থেকে বাংলা ক্যালেন্ডার এর উৎপত্তি বলে দাবি করেন অনেক ইতিহাসবিদরা। কারণ বাংলা ক্যালেন্ডার এর বঙ্গাব্দ শব্দটি সম্রাট আকবরের সময়কালের চেয়েও বহু শতাব্দী পুরোনো দুটি শিব মন্দিরে পাওয়া গেছে। যা থেকে অনুমান করা যায় সম্রাট আকবরের বহু আগে থেকেই বাংলা ক্যালেন্ডার বিদ্যমান ছিলো।

বিস্তৃত বাংলার রাজবংশরা ১৩ শতাব্দীর আগে ব্যবহার করতো বিক্রমীয় ক্যালেন্ডার। সূর্য, চাঁদ ও গ্রহের চক্র পর্যবেক্ষণ এবং গণনা করে সময় রাখার চেষ্টা করতেন হিন্দু পন্ডিতরা। মুঘল শাসনামলে ইসলামি হিজরি ক্যালেন্ডার অনুসারে বাঙালিদের ভূমি কর আদায় হতো। কিছু সূত্র অনুযায়ী বর্তমান বাংলা ক্যালেন্ডার এর উৎপত্তি হয় বাংলায় মুঘল সম্রাট আকবরের শাসনামলে। ফসল কাটার কর আদায়ের জন্য সম্রাট এই বাংলা ক্যালেন্ডার গ্রহণ করেছিলেন। আকবরের রাজকীয় জ্যোতির্বিজ্ঞানী ফতুল্লাহ শিরাজি চন্দ্র ইসলামি ক্যালেন্ডার ও সৌর হিন্দু হিন্দু ক্যালেন্ডার একত্রিত করে একটি নতুন ক্যালেন্ডার তৈরি করেন। এই ক্যালেন্ডারটি ফসলি সন ফসলি ক্যালেন্ডার নামে পরিচিত ছিল। ঐতিহাসিকদের মতে এই ফসলি সনের মধ্য দিয়েই সূচনা হয় বাংলা ক্যালেন্ডার এর। 

বাংলা ক্যালেন্ডার পরিবর্তন 

সর্বশেষ ২০১৮ সালে বাংলাদেশ সরকার বাংলা ক্যালেন্ডার পরিবর্তনের পরিকল্পনা গ্রহণ করে। বাংলাদেশের জাতীয় দিবসগুলো পশ্চিমাদের সাথে মেলানোর জন্য নতুন পরিবর্তন করা হয়। এর আগেও বাংলা ক্যালেন্ডার দুইবার সংশোধন করা হয়। জ্যোতির্পদার্থবিজ্ঞানী অধ্যাপক মেঘনাদ সাহা ১৯৫০-এর দশকে ও অধ্যাপক মুহম্মদ শহীদুল্লাহ ১৯৬৩ সালে প্রথম বাংলা ক্যালেন্ডার সংশোধনীর নেতৃত্ব দেন। 

বাংলা ক্যালেন্ডার এর মজার ইতিহাস 

সম্রাট আকবরের আমলে বাংলা ক্যালেন্ডার এর একটি মাসের ৩০/৩১ দিনের প্রতিটা দিনের নাম ছিলো৷ যা মানুষের মনে রাখার ক্ষেত্রে সহজসাধ্য ছিলো না। পরবর্তীতে সম্রাট আকবরের নাতী শাহ জাহান গ্রেগরীয়ের মতো বাংলা ক্যালেন্ডার এ ৭ দিনের সপ্তাহ প্রবর্তন করেন। গ্রেগরীয়ের সপ্তাহ শুরু হতো রবিবার থেকে। সেই থেকে বাংলা ক্যালেন্ডার এ আমরা সপ্তাহে ৭ দিন গণনা করে আসছি। 



Bangla Calendar, Today’s Bangla Calendar, Bangla Calendar 2022, Bangla Calendar PDF, View Bangla Calendar Today, Date of Bangla Calendar, আজকের বাংলা ক্যালেন্ডার, বাংলা তারিখ, আজকে বাংলা কত তারিখ, বাংলা ক্যালেন্ডার ২০২২



Cookie Consent
We serve cookies on this site to optimize your experience.
Oops!
It seems there is something wrong with your internet connection. Please connect to the internet and start browsing again.
Site is Blocked
Sorry! This site is not available in your country.