ভিসা কার্ড নাকি মাস্টারকার্ড ব্যবহার করা উচিত

ডিজিটাল ব্যাংকিং কিংবা ডিজিটাল কারেন্সির জগতে আমরা ভালোভাবেই মাস্টারকার্ড বা ভিসা কার্ডের সাথে পরিচিত আছি। মুদ্রিত টাকার বিকল্প, বহন সুবিধা কিংবা আরো
ভিসা কার্ড নাকি মাস্টারকার্ড কোনটা ব্যবহার করা উচিত


ডিজিটাল ব্যাংকিং কিংবা ডিজিটাল কারেন্সির জগতে আমরা ভালোভাবেই মাস্টারকার্ড বা ভিসা কার্ডের সাথে পরিচিত আছি। মুদ্রিত টাকার বিকল্প, বহন সুবিধা কিংবা নিরাপত্তা হতে শুরু করে আন্তর্জাতিক অনলাইন মার্কেটে কেনাকাটা বা রেমিটেন্স নিয়ে আসার কথা যা ই বলুন, মাস্টারকার্ড বা ভিসা কার্ডের ব্যবহারের উপকারিতার কথা অনুমান করতে পারি। কাজের ক্ষেত্রে দুটো কার্ড প্রায় একই হলেও অনেকের মনে আবার প্রশ্ন আসে যে মাস্টারকার্ড নাকি ভিসা কার্ড, কোনটা কেমন, কোনটা ব্যবহার করা উচিত!

মাস্টারকার্ড বা ভিসা কার্ড আসলে কী? 

ভিসা ও মাস্টারকার্ড হলো একধরণের পেমেন্ট নেটওয়ার্ক প্রতিষ্টান, যারা মূলত ব্যবহারকারী, ব্যাংক এবং বিক্রেতার মধ্যে সেতুবন্ধন তৈরি করে বা তৃতীয় পক্ষের ভূমিকা পালন করে থাকে। ভিসা কার্ড এবং মাস্টারকার্ড দুটো আলদা আলাদা পেমেন্ট নেটওয়ার্ক প্রতিষ্ঠান।

ভিসা কার্ড কী


ভিসা কার্ড হলো ভিসা নেটওয়ার্ক কর্তৃক পরিচালিত একধরণের পেমেন্ট কার্ড। ভিসা ক্রেডিট কার্ড দিয়ে কার্যক্রম শুরু করে। তবে বর্তমানে ডেবিট, ক্রেডিট, এবং গিফট কার্ড সার্ভিসও প্রদান করছে ভিসা। 
 একটি আন্তর্জাতিক স্বীকৃতপ্রাপ্ত পেমেন্ট প্রসেসিং নেটওয়ার্ক হলো ভিসা। বর্তমান পৃথিবীর প্রায় ২০০ দেশের অগণিত প্রতিষ্ঠান ভিসার মাধ্যমে লেনদেন করে থাকে। ব্যক্তিগত থেকে শুরু করে ব্যবসায়িক, সব ক্ষেত্রে ব্যবহারের জন্যই ভিসা কার্ড নেওয়া যায়।

মাস্টারকার্ড কী

মাস্টারকার্ড হল একটি আমেরিকান বহুজাতিক আর্থিক পরিষেবা কর্পোরেশন। যার সদর দপ্তর মাস্টারকার্ড ইন্টারন্যাশনাল গ্লোবাল হেডকোয়ার্টার, পারচেজ, নিউ ইয়র্কে অবস্থিত। বিশ্বব্যাপী ২১০ টি দেশে মাস্টারকার্ড পরিসেবা চালু আছে। মাস্টারকার্ড হলো একটি আন্তর্জাতিক পেমেন্ট গেটওয়ে সিস্টেম, যারা ভবিষ্যত পেমেন্ট প্রসেসিং সার্ভিসকে আরো উন্নত করার লক্ষ্যে কাজ করছে। বিভিন্ন বানিজ্যিক ব্যাংক থেকে সহজেই মাস্টারকার্ড নেয়া যায়। দৈনন্দিন লেনদেন হতে শুরু করে ব্যবসায়ীক বা ব্যক্তিগত কাজে মাস্টারকার্ডের ব্যবহারে জুড়ি নেই।

ভিসা ও মাস্টারকার্ডের সুবিধা

বর্তমান সময়ে মানুষের প্রত্যাহিক জীবনের গুরত্বপূর্ণ অংশ হয়ে গেছে ডেবিট কিংবা ক্রেডিট কার্ড। আর সেবা মানুষ ভিসা বা মাস্টারকার্ডের মাধ্যমেই পাচ্ছে। বর্তমানে প্রতিটি ব্যাংকেই ভিসা বা মাস্টার ডেবিট ও ক্রেডিট চালু আছে৷ কাগজের টাকাকে মানুষ সহজ করে কার্ড বানিয়ে নিয়েছে। টাকা থাকে সুরক্ষিত চুরি ছিনতাইয়ের ঝুঁকিও নেই। বহণ ঝামেলা তো নেই বললেই চলে। আর সবচে বড় ব্যাপার হলো ভিসা ও মাস্টারকার্ডের বর্তমান ব্যবহার, যেখানে সঞ্চয়, কেনাকাটা, ব্যবসায়ীক লেনদেন, আন্তর্জাতিক লেনদেন, ইন্টারনেটে বিজ্ঞাপন, ই-কমার্স লেনদেন অঅর্থাৎ যেখানেই আর্থিক লেনদেন ঘটে প্রায় সবক্ষেত্রেই এখন ভিসা বা মাস্টারকার্ড খুব জনপ্রিয় হয়ে উঠেছে। 

ভিসা বা মাস্টারকার্ড পাওয়ার উপায়

যেকোনো বানিজ্যিক ব্যাংকে একাউন্ট খুললেই এখন ভিসা বা মাস্টারকার্ড নেয়া যায়। জাতীয় পরিচয় পত্র, ছবি, নমিনির ছবি, আবেদন ফরম, মোটামুটি এই ডকুমেন্টসগুলো থাকলেই আপনি ব্যাংকে চলতি অথবা সঞ্চয়ী হিসাব খুলতে পারবেন। একাউন্ট করলে আপনি সেই ব্যাংকের অধীনে ভিসা বা মাস্টারকার্ড পরিসেবাটি পাবেন। আন্তর্জাতিক লেনদেনের জন্য কার্ডে ডুয়েল কারেন্সি এক্টিভেট করতে হবে। এজন্য আপনাকে সরাসরি ব্যাংকে গিয়ে পাসপোর্ট এন্ডোর্স করতে হবে। ভিসা বা মাস্টারকার্ড পেতে আপনাকে ব্যাংক নির্ধারিত একটা ফি প্রদান করতে হবে। এছাড়াও বার্ষিক হারে এর একটা নির্দিষ্ট চার্জ রয়েছে। সাধারণত একটি কার্ডের মেয়াদ থাকে ৪ বছর পর্যন্ত। 

ভিসা ও মাস্টারকার্ডের মধ্যে পার্থক্য 

ব্যবহারিক অর্থে ভিসা কিংবা মাস্টারকার্ডে কোনো পার্থক্য নেই। ভিসা ও মাস্টার কার্ড–উভয়েই পেমেন্ট নেটওয়ার্ক হওয়ায় এদের মধ্যে মিল। দুইটি প্রতিষ্ঠানই মূলত ব্যবহারকারী, ব্যাংক ও বিক্রেতার মধ্যে তৃতীয় ব্যক্তির ভূমিকা পালন করে। দুই ধরনের ক্রেডিট কার্ড সার্ভিস কোম্পানিগুলির মধ্যে কোন অন্তর্নিহিত পার্থক্য নেই। মুলত দুটিই সরাসরি একই বিষয়ে প্রতিযোগি সার্ভিস। কেউ যখন প্রথম ক্রেডিট কার্ড নেয়ার জন্য সিদ্ধান্ত নেয় তখন সাধারণত ভিসা কার্ড বা মাস্টার কার্ড নিয়ে চিন্তা না করে, বরং কার্ডের সুবিধা, স্কিম এবং পরিষেবা চার্জের উপর ভিত্তি করে কোনটা সাশ্রয়ী এবং উপযোগী কার্ড সেটাকেই বেশি প্রাধান্য দেয়। বর্তমানের উল্লেখযোগ্য পার্থক্য হল কোথাও শুধুমাত্র মাস্টারকার্ড গ্রহণযোগ্য আর কোথাও ভিসা কার্ড অথবা উভয় কার্ডই গ্রহণ যোগ্য। তবে প্রতিযোগিতার বাজারে আপনি মাস্টার কিংবা ভিসা, দুটো কার্ডেরই গ্রহণযোগ্য ব্যাবহারের সুযোগ প্রায় সবক্ষেত্রে পাবেন। 


কীওয়ার্ড: 
ভিসা কার্ড খরচ, ভিসা কার্ড কিভাবে করতে হয়, ভিসা কার্ড নাম্বার, কোন ব্যাংকের ভিসা কার্ড ভালো, আন্তর্জাতিক ভিসা কার্ড, ফ্রি ভিসা কার্ড, ভিসা কার্ড কোন ব্যাংকের, ইন্টারন্যাশনাল ভিসা কার্ড কি, ভিসা কার্ড দিয়ে টাকা তোলার নিয়ম, ভিসা কার্ড চার্জ, ভিসা কার্ডের সুবিধা, মাস্টারকার্ড আবেদন, ইসলামী ব্যাংক ভিসা কার্ড, ভিসা বা মাস্টারকার্ড কি, ভিসা কার্ড, মাস্টারকার্ড
Cookie Consent
We serve cookies on this site to optimize your experience.
Oops!
It seems there is something wrong with your internet connection. Please connect to the internet and start browsing again.
Site is Blocked
Sorry! This site is not available in your country.