জিডি করবো কিভাবে? অনলাইনে জিডি করার নিয়ম

আইনগত সহায়তা পাওয়ার প্রাথমিক কার্যক্রম হলো জিডি বা সাধারণ ডায়েরি। সহজে জিডি করবো কিভাবে এবং অনলাইনে জিডি করার নিয়ম দেখে নিন এখানে। কিভাবে জিডি করা যায়

জিডি বা সাধারণ ডায়েরি মানে কি

আইনানুগ ব্যবস্থা নেয়া কিংবা আইনগত সহায়তা পাওয়ার প্রাথমিক কার্যক্রম হলো জিডি বা সাধারণ ডায়েরি। সাধারণ ডায়েরি করার জন্য আবেদন করতে হয় থানার ওসি বরবার। আর সেটি থানার ডিউটি অফিসারের নিকট দাখিল করতে হয়। থানার ডিউটি অফিসার আবেদন জিডি রেজিস্টারে এন্ট্রি করে আবেদনকারীকে জিডি নম্বর প্রদান করেন। নিয়মানুযায়ী ডিউটি অফিসার আবেদনটি ওসির নিকট উপস্থাপন করলে ওসি যদি প্রয়োজনবোধ করেন তদন্তকারী কর্মকর্তা নিয়োগ করে তদন্তের ব্যবস্থা করে দেন। কোনো জিনিশ হারানো অথবা খুঁজে পাওয়া কিংবা সম্ভাব্য অপরাধ কার্যক্রম সংগঠিত হওয়ার পূর্বে সতর্কতা অবলম্বন হিসেবে জিডি বা সাধারণ ডায়েরি করা হয়। 

জিডি করবো কিভাবে? অনলাইনে জিডি করার নিয়ম

কি কি কারণে জিডি করা যায়

আইনানুগ ব্যবস্থা গ্রহণের প্রাথমিক ধাপ হলো জিডি বা সাধারণ ডায়েরি। যেসব কারণে আপনি জিডি করতে পারবেন,
- কারো বা কোনো কিছু থেকে হুমকির সম্মুখীন হলে
- নিরাপত্তাহীনতায় ভুগলে 
- কোনো মুল্যবান জিনিশপত্র হারানো গেলে
- কোনো মুল্যবান জিনিশপত্র খুঁজে পেলে
- কোনো ব্যক্তি নিখোঁজ হলে 
- জমিজমা সংক্রান্ত জটিলতা দেখা দিলে 
এছাড়া আরো যেকোনো জননিরাপত্তা সংক্রান্ত বিষয়ে প্রয়োজনে আপনি জিডি বা সাধারণ ডায়েরি করতে পারবেন। 

কখন কোথায় জিডি করা যায়

সাধারণত কোনো সম্ভাব্য ঘটনা সংগঠিত হওয়ার আগেই জিডি করতে হয়। ঘটনা সংগঠনের স্থানে জিডি করতে হয়। জিডি করতে থানার ওসি বরাবর আবেদন করে তা ডিউটি অফিসারের নিকট দাখিল করতে হয়। প্রয়োজন মনে করলে কর্তৃপক্ষ পরবর্তী ব্যবস্থা নিতে পদক্ষেপ গ্রহণ করেন। 

জিডি করবো কিভাবে

জিডি করতে কোনো টাকা পয়সার প্রয়োজন হয়না। শুনতে একটু ভারী মনে হলেও জিডি আসলে আহামরি কিছু নয়। খুব সহজে বিনা খরচে জিডি করা যায়। জিডি করবো কিভাবে এ বিষয়ে আমরা অনেকেই  জানিনা। অথবা জিডি করব কিভাবে এটা নিয়ে অনেকে সংশয়ে থাকে। বাস্তবে সংশয়ের কোনো কারণ নেই। জিডি করবো কিভাবে? আপনি সহজেই জিডি বা সাধারণ ডায়েরি করতে পারবেন।
আপনি সরাসরি থানায় গিয়ে অথবা ঘরে বসে অনলাইনে জিডি করার নিয়ম জেনে জিডি করতে পারবেন। সরাসরি জিডি করতে নির্দিষ্ট থানার ওসি বরাবর লিখিত আবেদন করতে হয়। আবেদনপত্র আপনি অনলাইনে পেয়ে যাবেন।

লিখিত জিডি করার আবেদনপত্র ডাউনলোড করুন এখানে।
ঢাকা মেট্রোপলিটন পুলিশ জিডি ফরম ডাউনলোড-
এখানে

অন্যান্য থানায় জিডি আবেদন ফরম নতুন নিয়ম অনুসারে থানায় গেলে প্রদান করা হবে। তা পুরণ করে জমা দিতে হবে থানায় বসেই।

ওসি বরাবর লিখিত আবেদন করে তা জমা দিবেন থানার ডিউটি অফিসারের নিকট। তিনি সেটার বিস্তারিত সাধারণ ডায়েরিতে অন্তর্ভুক্ত করে আপনাকে জিডি নম্বর প্রদান করবেন। প্রয়োজন বোধ করলে পরবর্তী পদক্ষেপ নিতে প্রস্তুতি গ্রহণ করবেন। 

অনলাইনে জিডি করার নিয়ম

ঘরে বসে সহজে অনলাইনে জিডি করার নিয়ম জেনে রাখা সবার জন্য জরুরি। অনেকে কাজটিকে ঝামেলাপূর্ণ মনে করলেও আদতে খুবই সহজ। ঘরে বসে আপনার হাতে থাকা মোবাইলটি দিয়ে অনলাইনে জিডি করতে পারবেন। অনলাইনে জিডি করতে কি কি লাগবে এবং ধাপগুলো এখানে বিস্তারিত আলোচনা করা হলো। 

অনলাইনে জিডি করতে কি কি লাগবে

- জাতীয় পরিচয়পত্র বা এনআইডি কার্ড 
- জন্মতারিখ 
- সচল ফোন নম্বর 

অনলাইনে জিডি করা যাবে কোন বিষয়ে

- কোনো কিছু হারানো গেলে 
- কোনো কিছু পাওয়া গেলে 

কি হারানো গেলে অনলাইনে জিডি করা যাবে

- বিভিন্ন প্রকার যানবাহন।  যেমন: বাস, ট্রাক, মোটরসাইকেল, সাইকেল, রিকশা, প্রাইভেট কার, স্পিডবোট, নৌকা, সিএনজি, মাইক্রোবাস, কাভার্ড ভ্যান, বিমান, এম্বুলেন্স,  ঠেলাগাড়ি, ক্র‍্যান, লরি, অটোরিকশা, ভ্যান, ইজিবাইক ইত্যাদি হারানো গেলে অনলাইনে জিডি করা যাবে।
- মানুষ হারানো গেলে অনলাইনে জিডি করা যাবে। হারানো মানুষটি নিজের আত্মীয় সম্পর্কের হতে হবে।
- কম্পিউটার ও কম্পিউটার সম্পর্কিত কোনো ডিভাইস যেমন ডেস্কটপ, ল্যাপটপ, নোটবুক, ওমনি, হাইব্রিড, কম্পিউটার এক্সেসরিজ ইত্যাদি হারানো গেলে অনলাইনে জিডি করা যাবে।
- মোবাইল বা স্মার্টফোন হারানো গেলে অনলাইনে জিডি করা যাবে।
- কোনো মুল্যবান জিনিশপত্র বা ডকুমেন্ট হারানো গেলে অনলাইনে জিডি করা যাবে।
- কোনো গুরত্বপূর্ণ কার্ড হারিয়ে গেলে অনলাইনে জিডি করা যাবে। 
- কোনো গহনা হারিয়ে গেলে অনলাইনে জিডি করা যাবে। 
- পশুপাখি হারিয়ে গেলে অনলাইনে জিডি করা যাবে। 
- ইলেকট্রনিক যন্ত্রপাতি হারিয়ে গেলে অনলাইনে জিডি করা যাবে 
- এছাড়াও চাবি, টাকা পয়সা, ব্যাগ, গার্মেন্টস সামগ্রী,  প্রসাধনী, ঘড়ি ইত্যাদি হারিয়ে গেলে অনলাইনে জিডি করা যাবে। 

কি পাওয়া গেলে অনলাইনে জিডি করা যাবে

- কম্পিউটার 
- যানবাহন 
- মোবাইল 
- ডকুমেন্টস 
- কার্ডসমূহ
- গহনা
- এছাড়াও পশুপাখি, ইলেকট্রনিকস, চাবি, টাকা পয়সা, ব্যাগ, গার্মেন্টস,  প্রসাধনী, ঘড়ি ইত্যাদি পাওয়া গেলে অনলাইনে জিডি করতে হবে। 

অনলাইনে জিডি করার নিয়ম ও ধাপ সমূহ

প্রথম ধাপঃ
অনলাইনে জিডি করতে আপনাকে পুলিশের জিডি ওয়েবসাইটে প্রবেশ করতে হবে অথবা মোবাইল অ্যাপ ইনস্টল করতে হবে।

অনলাইন জিডি করার ওয়েবসাইট: http://gd.police.gov.bd/
অনলাইন জিডি করার অ্যাপ: জিডি অ্যাপ

জিডি করবো কিভাবে? অনলাইনে জিডি করার নিয়ম

ওয়েবসাইট অথবা অ্যাপ ইনস্টল করে প্রবেশ করার পর দুটি অপশন দেখতে পাওয়া যাবে। নিবন্ধন ও প্রবেশ। প্রথমেই আপনাকে নিবন্ধন করে নিতে হবে। নিবন্ধন করতে আপনার জাতীয় পরিচয় পত্র বা এনআইডি এবং জন্মতারিখ প্রয়োজন হবে। এবং একটি সচল ফোন নম্বর থাকতে হবে। এনআইডি, জন্মতারিখ এবং ফোন নম্বর দেয়ার পর আপনার তথ্য যাচাই করা হবে। যাচাই করে আপনার দেয়া ফোন নম্বরে একটি মেসেজ আসবে। সেখানে আপনাকে একটি পাসওয়ার্ড দেয়া হবে।

জিডি করবো কিভাবে? অনলাইনে জিডি করার নিয়ম

আপনার দেয়া ফোন নম্বরটিই আপনার ইউজারনেম এবং মেসেজে আসা কোডটিই হচ্ছে আপনার পাসওয়ার্ড। ইউজার নেম ও পাসওয়ার্ড দিয়ে অ্যাপ এ লগ ইন করে নিন।

দ্বিতীয় ধাপঃ

জিডি করবো কিভাবে? অনলাইনে জিডি করার নিয়ম

লগ ইন করার পর আপনার সামনে অনলাইনে জিডি করার নিয়ম অনুযায়ী অপশন দেখা যাবে। হারানো অথবা পাওয়া বিষয় নিয়ে আপনি জিডি করতে পারবেন। ক্লিক করে পরবর্তী ধাপে গিয়ে যা যা তথ্য চাওয়া হয়েছে সব ভালোভাবে পুরণ করবেন। কোনো তথ্যই বাদ কিংবা অসম্পূর্ণ রাখবেন না, এটা মাথায় রাখবেন। এখানে আপনি কি হারিয়েছেন বা পেয়েছেন, কিভাবে, কেন,  কোথায় ইত্যাদি তথ্য বিস্তারিত গুছিয়ে লিখবেন। তথ্য ভুল হলে পরবর্তী ধাপে যেতে পারবে না।

তৃতীয় ধাপঃ

জিডি করবো কিভাবে? অনলাইনে জিডি করার নিয়ম

অনলাইন জিডি করার নিয়ম এর শেষ ধাপে পূর্বের সংযুক্ত তথ্য ও জাতীয় পরিচয়পত্র তথ্য ছবিসহ জিডি আবেদনপত্রটি আপনার সামনে আসবে। এখানে আপনার বর্তমান ঠিকানা, ঘটনার স্থান ও ঘটনার বিস্তারিত বিবরণ নির্ভুলভাবে এন্ট্রি করুন। এখানে জিডি সংক্রান্ত যদি ডকুমেন্টস বা ছবি থাকলে সেটা আপলোড করুন। পরবর্তীতে আপনার স্বাক্ষর ও ইমেইল লিখে সাবমিট করতে হবে। সাবমিট করার পর জিডির আবেদন সম্পন্ন হবে। জিডি সম্পন্ন হলে আপনাকে ইমেইল এবং মেসেজের মাধ্যমে জানিয়ে দেয়া হবে।
এছাড়াও আপনি মোবাইল অ্যাপ এ লগ ইন করে জিডির বর্তমান অবস্থা দেখতে পারবেন। জিডি অপেক্ষমাণ কিনা, গৃহীত হয়েছে কিনা, বাতিল হলো কিনা, তদন্ত বা নিষ্পত্তি হলো কিনা তা দেখা যাবে মোবাইল অ্যাপ এর মাধ্যমে। 

কি কি বিষয়ে জিডি করা যায়না

এতক্ষণে অনলাইনে জিডি করার নিয়ম জেনে গেলেও এবার জেনে রাখুন কি কি বিষয়ে জিডি করা যায়না। অপরাধমূলক কর্মকাণ্ড সংগঠিত হওয়ার পর অভিযোগ করলে তা নিয়ে জিডি করা যায়না। যেমন: চুরি হওয়া, ছিনতাই হওয়া, ডাকাতি হওয়া, অপহরণ ও মারামারি, নারী ও শিশু নিযার্তন, ধর্ষণ, হত্যা-নরহত্যা, মাদক সংক্রান্ত ইত্যাদি বিষয়ের জন্য জিডি করা যায়না

তবে এরকম কোনো অপরাধমূলক কর্মকান্ড সংগঠিত হলে এফআইআর(FIR) করতে হয়। এফআইআর (FIR) এর উপর ভিত্তি করে থানায় ফৌজদারী মামলা রজু হয়। যেসব ক্ষেত্রে মামলা হয়না কেবল সেসব ক্ষেত্রে থানায় জিডি করা যায়।  কোনো কিছুর ক্ষেত্রে জিডি করার জন্য কোন বাধ্যবাধকতা নেই। তবে হারানো ডকুমেন্টস নতুন করে তুলতে গেলে অবশ্যই জিডির প্রয়োজন পড়ে। 


Getting Info...
Cookie Consent
Dear! We serve cookies to optimize your experience.
Oops!
It seems there is something wrong with your internet connection. Please connect to the internet and start browsing again.
AdBlock Detected!
We have detected that you are using adblocking plugin in your browser.
The revenue we earn by the advertisements is used to manage this website, we request you to whitelist our website in your adblocking plugin.
Site is Blocked
Sorry! This site is not available in your country.