Midjourney AI - শিল্পে কৃত্রিম বুদ্ধিমত্তা ও মিডজার্নি ব্যবহার

মিডজার্নি (Midjourney AI) হলো একটি এআই প্রযুক্তি যা কমান্ড নিয়ে চিত্রকর্ম তৈরি করতে পারে। এটি ব্যবহার করার নিয়ম ও ভবিষ্যৎ পরিধি জানুন।

বড় বড় চিত্রশিল্পীরা সময় নিয়ে যত্ন করে ছবি আঁকতো, একেকটা কালজয়ী চিত্রকর্ম। চিত্রে ফুটে ওঠে শিল্পীর ভাবনা প্রকাশ। বিখ্যাত কোনো আঁকা চিত্রের কথা মনে করলে কোন ছবিটার কথা মনে আসে প্রথম? উত্তরটা আপনার কাছেই থাকুক। তবে কৃত্রিম বুদ্ধিমত্তা বর্তমানে ছবি আঁকতে শিখে গেছে। নাম তার (Midjourney AI) মিডজার্নি। মুহুর্তেই এঁকে দিচ্ছে অতিবাস্তব সব চিত্রকর্ম। 

Midjourney AI How to use in Bengali, Written By Aniruddha Sajjad, Published By Onulikhon Magazine

এআই নির্ভর প্রযুক্তি কিংবা কৃত্রিম বুদ্ধিমত্তার ব্যবহার বর্তমানে নতুন নয়। বিশেষ করে আর্ট ডিজাইন, ফোটগ্রাফিতে কৃত্রিম বুদ্ধিমত্তার ব্যবহার। ইতিমধ্যে গুগলও কাজ করছে নির্দেশনা দিয়ে ছবি তৈরি করার পেছনে। আপনি হয়তো এরই মধ্যে Dall-E2 এর সাথে পরিচিত। এটিও একটি AI প্রোগ্রাম। ১০০% অনন্য ছবি তৈরি করার পাশাপাশি আপনার পছন্দসই ছবি তৈরি করে দিবে মুহুর্তেই। সম্প্রতি AI নির্ভর নির্মিত এই ছবিগুলো প্রথমে ইনস্টাগ্রাম আর রেডিটের মাধ্যমে প্রচার হয়। ফলে কৃত্রিম বুদ্ধিমত্তার তৈরি অতিবাস্তব এসব চিত্রকর্মে মানুষ অভিভূত হয়ে কিংবা মিমস বানিয়ে এরই মধ্যে ভাইরাল করে দিয়েছে।

মিডজার্নি কি?

মিডজার্নি (Midjourney AI) হলো একটি এআই প্রযুক্তি, যা সাম্প্রতিক ভাইরাল হওয়া জনপ্রিয় ইমেজ জেনারেটর। ডেভিড হোলজের নেতৃত্বে প্রাইভেট রিসার্চ সেন্টারের একটি দল ডেভেলপ করেছে মিডজার্নিকে। এখন পর্যন্ত এটি শুধুমাত্র ডিসকর্ডের মাধ্যমে অ্যাক্সেস করা যায়। একটি চ্যাট সার্ভার ব্যবহার করে নির্দেশনার মাধ্যমে মিডজার্নি ছবি তৈরি করতে পারে।

মিডজার্নি ব্যবহার করার নিয়ম

এআই ইমেজ জেনারেটর মিডজার্নি ব্যবহার করবো কিভাবে (How to use Midjourney AI) এটা নিয়ে অনেকের কৌতূহল জেঁগেছে। এরইমধ্যে ব্যবহার করে সোশ্যাল মিডিয়ায় ছবি শেয়ার করছেন অনেকে। ধাপে ধাপে এটির ব্যবহারের নিয়ম দেখানো হলো-

মিডজার্নি এখন পর্যন্ত ডিসকর্ড (Discord একটি সামাজিক যোগাযোগ মাধ্যম) এর মাধ্যমে ব্যবহার করা যাচ্ছে। ওয়েব অথবা মোবাইল অ্যাপ থেকে ফ্রি ডিসকর্ড একাউন্ট খোলা যায়। প্রথমেই একটি ডিসকর্ড একাউন্ট তৈরি করে নিন এবং সেটা ইমেইল বা ফোন নম্বর দিয়ে ভেরিফাই করে নিন। ডিসকর্ড একাউন্ট তৈরি করা খুবই সহজ।

ডিসকর্ড এ লগ ইন করে মেনু বার থেকে মিডজার্নি সার্ভারে প্রবেশ করা যাবে। যদি মেনুতে মিডজার্নি সার্ভার না থাকে তবে midjourney.com থেকে Join with Discord থেকে ইনভাইটেশন পাঠিয়ে সার্ভারে যুক্ত হওয়া যাবে। এটা সাধারণত Beta Server, তাই Newbies নামে আপনি কিছু গ্রুপ দেখতে পাবেন, যেকোনো একটি একটিভ গ্রুপে ঢুকে পড়ুন। গ্রুপে ঢুকলে দেখতে পাবেন অনেকেই নিজের ইচ্ছামতো কমান্ড দিয়ে ছবি তৈরি করছে। এখন মিডজার্নিতে ছবি তৈরির কমান্ড দিবেন কিভাবে?

মিডজার্নিতে ছবি তৈরির কমান্ড বা নির্দেশনা

সার্ভার গ্রুপে ঢুকলে চ্যাট করার মতো অপশন পাবেন। মেসেজ টাইপে গিয়ে লিখুন, /imagine

এবার /Imagine, prompt: দেখাবে, সেটায় ক্লিক করুন। আবার টাইপ করুন,


/imagine, prompt: A Beautiful Girl Hyper Realistic 

অথবা 

/imagine, prompt: {আপনার ইচ্ছামতো কমান্ড}


কমান্ড দেয়ার পর এক মিনিটের মধ্যেই আপনার ছবিটি তৈরি হয়ে যাবে। চাইলে বিভিন্ন ভেরিয়েশনে আপনি ছবিটি এআই বট- কে দিয়ে তৈরি করিয়ে নিতে পারেন। ফ্রি ট্রায়ালে সর্বোচ্চ ২৫ বার আপনি কমান্ড দিতে পারবেন। অতিরিক্ত কমান্ড ব্যবহারের জন্য কিনতে হবে সাবস্ক্রিপশন। পরবর্তীতে যেকোনো সময় আপনার কমান্ডে তৈরি করা ছবিগুলো দেখতে পাবেন ডিসকর্ডের মাধ্যমে মিডজার্নির ওয়েবসাইটে। 

মিডজার্নির বিকল্প

শুধু মিডজার্নি নয়, কৃত্রিম বুদ্ধিমত্তা দিয়ে ছবি তৈরির প্রযুক্তি এরইমধ্যে অনেকগুলো রয়েছে। তারমধ্যে অন্যতমদের তালিকা-

-Night Café 

-DALL-E 2 

-Deep Dream generator 

-Artbreeder 

-Big Sleep 

-Deep AI 

-Starry AI 

-Fotor 

-Runway ML 

-WOMBO Dream

এআই বা মিডজার্নির ছবি বিক্রি করে আয় করা যাবে?

কিছু কিছু এআই আর্ট জেনারেটর তৈরি করা ছবি বিক্রি করতে এবং বাণিজ্যিক উদ্দেশ্যে ব্যবহার করার অনুমতি দেয়। তবে সবাই এই সুযোগটা দিচ্ছেনা। DALL-E 2 হল একটি পরীক্ষামূলক অ্যাপ্লিকেশন যা গবেষণার উদ্দেশ্যে তৈরি করা হয়েছে। এর মাধ্যমে তৈরি কোনো শিল্পকর্ম বিক্রি করার অনুমতি নেই। তবে মিডজার্নি এআই জেনারেটেড আর্ট বাণিজ্যিক উদ্দেশ্যে ব্যবহার করা যেতে পারে। তাদের স্ট্যান্ডার্ড লাইসেন্স অনুযায়ী, ব্যবহারকারীরা ব্লকচেইন প্রযুক্তি ব্যতীত তাদের তৈরি করা ছবির কপি ব্যবহার, অনুলিপি, সংশোধন, একত্রিত, প্রকাশ, বিতরণ অথবা বিক্রি করতে পারে। তবে এসব এআই আর্ট থেকে এনএফটি তৈরি করা যাবেনা।

WOMBO ড্রিম প্রথমদিকের এআই আর্ট জেনারেটরগুলির মধ্যে একটি। এটি সবার জন্য উন্মুক্ত এবং বিনামূল্যে সহজে ব্যবহার করা যায়। যদিও চূড়ান্ত চিত্রের গুণমান ডাল-ই টু এবং মিডজার্নি এআইয়ের মতো অত্যাশ্চর্য না হলেও খুব একটা মন্দ নয়। এখান থেকে তৈরি ছবি আপনি বিক্রয় বা চাইলে এনএফটি করতে পারবেন।

শিল্পে Midjourney বা কৃত্রিম বুদ্ধিমত্তার ভবিষ্যৎ

সময়ের সাথে কল্পনাও করা যায়না, এআই-উৎপন্ন শিল্পের পরিণতি কোথায় গিয়ে দাঁড়ায়। বইয়ের কভার, বিজ্ঞাপন, সাংবাদিকতা, অন্যান্য কোম্পানি এবং প্রচারমূলক কপিরাইট-মুক্ত কনটেন্টের মতো বিষয়ের জন্য ছবি তৈরিতে AI নির্ভর ইমেজ জেনারেশন টুল ব্যবহার এখন সহজলভ্য ব্যাপার।

নিঃসন্দেহে এই ক্ষেত্রে আরও অনেক গবেষণা ও উন্নতি লক্ষ্য করা যাবে ভবিষ্যতে। তবে কি ক্ল্যাসিক আর্টিস্টদের দিন শেষ? নাকি শিল্পে কৃত্রিম বুদ্ধিমত্তার একচ্ছত্র প্রবেশ ভবিষ্যৎ পৃথিবীতে চিত্রশিল্পীদের অভাব পুরণ করে দিবে?

এসব কিন্তু আর কল্পনার বিষয় নয়, চাক্ষুষ বাস্তব!

Getting Info...
Cookie Consent
Dear! We serve cookies to optimize your experience.
Oops!
It seems there is something wrong with your internet connection. Please connect to the internet and start browsing again.
AdBlock Detected!
We have detected that you are using adblocking plugin in your browser.
The revenue we earn by the advertisements is used to manage this website, we request you to whitelist our website in your adblocking plugin.
Site is Blocked
Sorry! This site is not available in your country.