ব্লগারে বাংলা ব্লগ লিখবো কিভাবে? কনটেন্ট লেখার উপায়

ব্লগারে বাংলা ব্লগ লিখবো কিভাবে? কিছু নিয়ম মেনে একটু চেষ্টা করলেই আপনি একটি মানসম্মত ব্লগ কনটেন্ট লেখার উপায় জানতে পারবেন। রাউন্ড আপ পোস্ট দিয়ে ব্লগ

সঠিক শিরোনাম পড়েই আপনি এখানে এসেছেন। বিনা খরচার ব্লগ হলো ব্লগার। আর সহজে এবং নিজে নিজে সৃজনশীল ব্লগ কনটেন্ট লেখার সহজ কিছু উপায় জানতে পারবেন এখানে। শুনতে অদ্ভুৎ মনে হলেও কিছু নিয়ম মেনে একটু চেষ্টা করলেই আপনি একটি মানসম্মত ব্লগ কনটেন্ট লেখার উপায় জানতে পারবেন। চলুন দেখে নেয়া যাক ব্লগারে বাংলা ব্লগ লিখবো কিভাবে -

ব্লগারে বাংলা ব্লগ লিখবো কিভাবে? কনটেন্ট লেখার উপায়


রাউন্ড আপ পোস্ট দিয়ে ব্লগারে বাংলা ব্লগ

খুব সহজে ব্লগ কন্টেন্ট লেখার উপায় হলো রাউন্ডআপ পোস্ট । রাউন্ড আপ পোস্ট লেখার জন্য আপনার লেখালেখির অভিজ্ঞতার প্রয়োজন নেই। নতুনদের জন্য এটি ব্লগ কনটেন্ট লেখার উপায় হিসেবে চমৎকার সমাধান। রাউন্ডআপ কনটেন্ট হলো কোন নির্দিষ্ট একটি বিষয়ে সংক্ষিপ্ত বিবরণী আকারে লেখা। আপনি যে বিষয়ে লিখবেন সে বিষয়ে আগে ভালোমতো জেনে নিবেন,পরে সেটা সংক্ষিপ্ত বিবরণির মাধমে লিখবেন ধাপে ধাপে। রাউন্ড আপ পদ্ধতি ব্যবহার করে ব্লগারে বাংলা ব্লগ লিখবো কিভাবে তা জানতে অনুসরণ করুন পরবর্তী ধাপ।

পাঠক দ্রুত পড়তে পারে এমন কনটেন্ট তৈরি করুন

এইধরণের বাংলা ব্লগ কনটেন্ট লিখতে হলে আপনার খুব বেশি গবেষণা করার দরকার নেই। আপনাকে শুধু  নির্দিষ্ট বিষয়বস্তুর শিরোনামকে তালিকাবদ্ধ করতে হবে,এবং প্রতিটি শিরোনামের জন্য ন্যূনতম দুই থেকে পাঁচ লাইনের বিবরণ লিখতে হবে। প্রথমে লেখার একটি শিরোনাম বেছে নিন। এরপর পুরো লেখা সম্পর্কে একটু ভুমিকা দিন। এপর সম্পুর্ন কনটেন্ট বিষয়ে একটি সূচিপত্র তৈরি করুন। সূচী থেকে প্রতিটা উপশিরোনামের জন্য চার থেকে পাঁচ লাইনের বিবরণী লিখুন। লেখা শেষে আপনার মন্তব্য অথবা ছোট্ট করে কনক্লুশন লিখে দিবেন। 
শিরোনাম লেখার সময় ফোকাস কিওয়ার্ডকে গুরত্ব দিবেন। এবং খেয়াল রাখবেন আপনার ফোকাস কিওয়ার্ডটি যাতে পুরো কনটেন্ট এ একাধিকবার থাকে। যেমন এই পোস্টের শিরোনাম "ব্লগারে বাংলা ব্লগ লিখবো কিভাবে" কথাটি পোস্টের বিবরণে একাধিকবার এসেছে।

ব্লগারে বাংলা ব্লগ লেখার তথ্য কোথায় পাবো

আলাদা আলাদা সোর্স থেকে আইডিয়া নিন। নির্দিষ্ঠ কোথাও থেকে সরাসরি কপি বা একই স্টাইলে না লিখে আলাদা আলাদা সোর্স থেকে তথ্য নিয়ে নিজের মতো লেখার চেষ্টা করুন,এতে করে আপনার কন্টেন্টের বৈচিত্র্যতা বাড়বে এবং কেউ নকলের অভিযোগ তুলতে পারবেনা। এছাড়াও নকল কনটেন্ট আপনাকে মনিটাইজেশন পেতে সমস্যায় ফেলবে।

লেখার বিষয়বস্তু সাজিয়ে নিন-
 আপনার লেখার বিষয়বস্তুকে সুন্দর ও ইউনিকভাবে সাজিয়ে নিন যাতে অন্য কারো কন্টেন্টের সাথে সামঞ্জস্য না থাকে।এভাবে আপনি নিজেই একটি অরিজিনাল কন্টেন্ট লিখতে পারবেন।

লেখার ক্যাটাগরি সাজিয়ে নিন-
আপনার কন্টেনটি অবশ্যই যে বিষয়ে লিখছেন সে বিষয়ের ক্যাটাগরিতে ভাগ করে সাজিয়ে নিবেন।এতে পাঠকের বুঝতে সুবিধা হবে আপনি ঠিক কী নিয়ে লিখছেন।

লেখাকে সহজবোধ্য করে তুলুন- 
একটা কন্টেন্ট লিখতে হলে লেখার বিষয়কে অবশ্যই সহজবোধ্য করে তুলতে হবে।যাতে পাঠক লেখাটি পড়ে বুঝতে পারে ঠিক কী বোঝানো হচ্ছে।আপনি যদি লিখে বোঝাতেই না পারেন তো এই কন্টেন্ট আসলে কোনো কাজে আসবেনা।

লেখার শেষে পাঠকের অভিরুচি, পরামর্শ ও অভিযোগ জানতে চাইবেন।এতে করে পাঠক আপনার কন্টেন্টের প্রতি সদয় হবেন এবং প্রয়োজনীয় কিছু জানার থাকলে তা জেনে নিতে পারবেন।

ব্লগারে বাংলা ব্লগ পোস্টের কিওয়ার্ড

শিরোনামে কিওয়ার্ড বাছাইয়ের ক্ষেত্রে পাঠক কী জানতে চায় সেই প্রশ্নটি রাখতে পারেন। যেমনঃ ব্লগারে বাংলা ব্লগ লিখবো কিভাবে, পড়তে বসলে ঘুম আসে কেন, ফেসবুক পাসওয়ার্ড পরিবর্তন করবো কিভাবে ইত্যাদি। পাঠকের হয়ে এভাবে প্রশ্ন করে করে আপনি নিজেই তার উত্তর দিন সংক্ষিপ্ত বিবরণীর মাধ্যমে। তাই কন্টেন্ট লেখার সময় কী, কেন, কীভাবে, কোথায়, কখন এই প্রশ্নগুলোর প্রতি দৃষ্টি দিন। এতে করে আপনি নিজেই একটি বিষয় নিয়ে লেখার জন্য বিস্তারিত ধারণা পেয়ে যাবেন।

ব্লগারে বাংলা ব্লগ রিভিউ লিখুন ও আয় করন

আরো একটি সহজে বাংলা ব্লগ কনটেন্ট লেখার উপায় হলো রিভিউ ব্লগ। রিভিউ ব্লগ হলো কোনো কিছু নিয়ে বিস্তারিত রিভিউ দেয়া। কোনো বিষয়ের ভালো খারাপ বিভিন্ন দিক নিয়ে কথা বলা৷ বিষয় হতে পারে যেকোনো প্রোডাক্ট, কোনো ইউটিউবার, টিকটকার,  অথবা অন্য কোনো ব্লগার কিংবা আপনার যা খুশি। কোনো কিছু নিয়ে রিভিউ লেখার সময় তুলনামূলক এমন আলোচনা করবেন যা মানুষ এখনো জানেনা। আপনার লেখা যতো সুন্দর হবে তার উপর নির্ভর করবে আপনার স্বার্থকতা। রিভিউ ব্লগ লেখার অনেকগুলো পজিটিভ দিক আছে। কারণ এরকম ব্লগগুলো সাধারণত পেইড বা টাকার বিনিময়ে লেখা হয়। যখন আপনি কোনো প্রোডাক্ট বা কাউকে নিয়ে রিভিউ ব্লগ লিখবেন তখন ওই কর্তৃপক্ষের নজরে আসার সম্ভাবনা অনেক। ক্ষেত্রবিশেষে স্পন্সরশিপ পেয়ে যেতে পারেন। রিভিউ ব্লগ হতে পারে আপনার ব্লগ লিখে আয় করার একটি উৎস।



Getting Info...
Cookie Consent
Dear! We serve cookies to optimize your experience.
Oops!
It seems there is something wrong with your internet connection. Please connect to the internet and start browsing again.
AdBlock Detected!
We have detected that you are using adblocking plugin in your browser.
The revenue we earn by the advertisements is used to manage this website, we request you to whitelist our website in your adblocking plugin.
Site is Blocked
Sorry! This site is not available in your country.