বাংলা শব্দের অর্থ বিশ্লেষণ

অভ্যুত্থানঃ শব্দের অর্থ হলো আকস্মিক জাগরণ।অভ্যুত্থান শব্দটি এসেছে ফরাসী শব্দ ক্যুপ (Coup) থেকে। তবে অভ্যুত্থান শব্দের অন্য অর্থ- কাউকে সম্মান দেখানোর

 

বাংলা শব্দ

অভ্যুত্থানঃ শব্দের অর্থ হলো আকস্মিক জাগরণ।অভ্যুত্থান শব্দটি এসেছে ফরাসী শব্দ ক্যুপ (Coup) থেকে। তবে অভ্যুত্থান শব্দের অন্য অর্থ- কাউকে সম্মান দেখানোর জন্য আসন থেকে উঠে দাঁড়ানো। 

সাধারণত আকস্মিক ও অবৈধভাবে নির্বাচিত সরকার বা রাষ্ট্রপ্রধানের বিরুদ্ধে দলগত কোন জনগোষ্ঠীর অবস্থান ব্যক্ত করে ক্ষমতাচ্যুত করা কিংবা জোরপূর্বক পদত্যাগ করতে বাধ্য করাকে অভ্যুত্থান বলে।

যেমন, সামরিক বাহিনীর সদস্যরা রাষ্ট্রের বর্তমান সরকারের বিরুদ্ধে অভ্যুত্থান পরিচালনা করে থাকে। এরপর সরকার পরিবর্তনে অন্য কোন পরিচালনা কমিটি, সামরিক, বেসামরিক বাহিনী ক্ষমতা দখল করে রাষ্ট্র পরিচালনার জন্য অগ্রসর হয়। এটি হচ্ছে অভ্যুত্থানের পরিণতি।

যখন বিপ্লবাত্মক কর্মকাণ্ডে বৃহৎসংখ্যক জনগোষ্ঠী অংশ নেয় তা কিন্তু অভ্যুত্থান নয়। যখন স্বল্পসংখ্যক ব্যক্তি অংশ নিয়ে থাকে এমন আকস্মিক জাগরণকে বলা হয় অভ্যুত্থান। এমনকি একজন ব্যক্তি হিসেবে সংশ্লিষ্ট দেশের সেনাবাহিনী প্রধানের মাধ্যমেও অভ্যুত্থান কার্য পরিচালনা হতে পারে। এছাড়াও, অন্য দেশের মাধ্যমেও অভ্যুত্থান কর্ম হতে পারে। এর উদাহরণ হিসেবে দেয়া যায় ১৯৫৩ সালের ইরানের অভ্যুত্থান।  এডলফ হিটলারও বিয়ার হল পুটস ভবন অবরোধ করে অভ্যুত্থানের চেষ্টা চালিয়েছিলেন জার্মানির বাভারিয়া প্রদেশের সরকার উৎখাতের লক্ষ্যে।

অভ্যুত্থান শব্দের অন্যান্য প্রতিশব্দগুলো হলোঃ  উত্থান, ওঠা, উন্নতি, উদয় (চেতনার অভ্যুত্থান); বিদ্রোহ (সামরিকবাহিনীর অভ্যুত্থান, সশস্ত্র অভ্যুত্থান)। [সং. অভি + উত্থান]। অভ্যুত্থিত বিণ. উত্থিত, উঠেছে এমন; উদিত, ইত্যাদি।
Cookie Consent
We serve cookies on this site to optimize your experience.
Oops!
It seems there is something wrong with your internet connection. Please connect to the internet and start browsing again.
Site is Blocked
Sorry! This site is not available in your country.